• শনিবার, ০৪ মে ২০২৪, ০৮:২২ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (শেষ পর্ব); সংকলনে : ডা. এ.বি সিদ্দিক হোসেনপুরে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ করছেন সৈয়দা জাকিয়া নূর এমপি সামসুল ইসলাম করিমগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলিয়ারচরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের মে দিবসে র‌্যালি কুলিয়ারচরে মহান মে দিবসে সিএনজি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও সভা অবশেষে গ্রেপ্তার হলো আলোচিত বাল্কহেডের চালক ভৈরবে নূরানী কয়েল ফ্যাক্টরীতে আগুনে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ভৈরবে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার হোসনপুরে শ্রমজীবী মানুষের মাঝে শরবত ও ঠান্ডা পানি বিতরণ শতাধিক দুর্ঘটনায় অর্ধডজন প্রাণহানি; হোসেনপুরে তিন রাস্তার সংযোগস্থল যেন মরণফাঁদ

বন্যার পূর্বাভাস না থাকলেও হাওরের ধান কাটার তাগিদ

চামড়া বন্দর পাড়ে জালাল উদ্দিনের জমির ধান মাড়াই করা হচ্ছে -পূর্বকণ্ঠ

বন্যার পূর্বাভাস না থাকলেও
হাওরের ধান কাটার তাগিদ

# নিজস্ব প্রতিবেদক :-
কিশোরগঞ্জের হাওরে এক সপ্তাহ ধরে বোরো ধান কাটা শুরু হয়েছে। যদিও পুরোদমে ধান কাটা শুরু হতে আরও অন্তত ৭ থেকে ১০ দিন লাগবে বলে কৃষকরা ধারণা দিয়েছেন। আপাতত বন্যার পূর্বাভাস না থাকলেও হাওরের ধান পাকার সাথে সাথে দ্রুত কেটে ফেলার জন্য কৃষি বিভাগ তাগিদ দিয়েছে। মঙ্গলবার করিমগঞ্জ-ইটনার সীমান্তবর্তী হাওরে গিয়ে দেখা গেছে, আগাম জাতের ব্রিধান-২৮ এবং হাইব্রিড হীরা ধান কাটা হচ্ছে। এসব ধান খলায় নিয়ে ‘বোমা মেশিন’ নামে মাড়াই কলের সাহায্যে মাড়াই করা হচ্ছে। এক জায়গা খড় স্তুপাকারে জমা হচ্ছে, আর মেশিনের নীচে পড়ে থাকছে ধান। এগুলি শ্রমিকরা তুলে নিয়ে পাশেই স্তুপ করে রাখছেন।
কিশোরগঞ্জের হাওরের বোরো ধান দেশের খাদ্য নিরাপত্তায় গুরুত্বপূর্ণ অবদান রেখে থাকে। আর এই হাওরের ধান প্রতি বছরই থাকে আগাম বন্যার হুমকিতে। ২০১৭ সালের ভয়াবহ বন্যায় কেবল কিশোরগঞ্জ নয়, হাওর সমৃদ্ধ দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় অপর ৬ জেলা সুনামগঞ্জ, হবিগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, নেত্রকোণা আর ব্রাহ্মণবাড়িয়ার বিস্তীর্ণ হাওরের বোরো ধানও তলিয়ে গিয়ে সম্পূর্ণ বিনষ্ট হয়ে গিয়েছিল। এর পর থেকেই আগাম জাতের ধান আবাদসহ আগেভাগে ধান কেটে ফেলার একটি জোর তাগিদ তৈরি হয়।
এক সময় বৈশাখের মধ্যভাগে বোরো ধান কাটা শুরু হতো। কিন্তু আগাম জাতের ধান আবাদের ফলে এখন চৈত্রের শেষ দিকেই ধান কাটা শুরু হয়ে যায়। এবারও শুরু হয়েছে। তবে এখন পর্যন্ত খুব বেশি ধান কাটা হয়নি। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুস সাত্তার জানিয়েছেন, এবার জেলায় মোট এক লাখ ৬৭ হাজার ১০০ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে। এর মধ্যে কেবল হাওরেই আবাদ হয়েছে এক লাখ তিন হাজার ৬২০ হেক্টর। তিনি মঙ্গলবার মিঠামইন পরিদর্শনে গিয়েছিলেন। সেখানে কম্বাইন হার্ভেস্টার নামানো হয়েছে। তবে মঙ্গলবার পর্যন্ত হাওরের মাত্র সাড়ে তিন হাজার হেক্টর, অর্থাৎ ৩ দশমিক ৩৮ ভাগ ধান কাটা হয়েছে।
তিনি বলেন, কৃষকরা জমির সমস্ত ধান পেকে একেবারে হলুদ বর্ণ ধারণ করলে তবেই ধান কাটা শুরু করেন। এটা ভুল। তিনি কৃষকদের তাগিদ দিয়েছেন, যেন ধান ৮০ ভাগ পাকতেই কাটা শুরু করেন। বেশি পাকলেই যে ধানের গুণগত মান ভাল হয়, এ ধারণা ঠিক নয়। এছাড়া বেশি পেকে গেলে অনেক ধান জমিতে ঝরে যায়। তাতে বরং কৃষকের ক্ষতি হয়। তিনি বলেন, এখন পর্যন্ত আবহাওয়া অনুকূল মনে হচ্ছে। তবে বৃষ্টিপাত শুরু হলে অনেক সময় শিলাবৃষ্টি হয়। তাতে বিশাল ক্ষতি হয়ে যায়। কাজেই ধান পাকতেই কেটে ফেলার ওপর জোর দিতে হবে বলে তিনি মন্তব্য করেছেন।
এদিকে জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মতিউর রহমান জানিয়েছেন, আগামী ১০ দিনের মধ্যে ভারী বৃষ্টিপাতের কোন পূর্বাভাস নেই। এই সময়ের মধ্যে সিংহভাগ ধান কাটা হয়ে যাবে বলে তিনি মনে করছেন। তাছাড়া ১০ দিন পর যে বন্যা পরিস্থিতি তৈরি হবে, একথাও এখনই বলা যাচ্ছে না।
মঙ্গলবার হাওরে গিয়ে দেখা গেছে, করিমগঞ্জের উত্তর গণেশপুর গ্রামের কৃষক জালাল উদ্দিন এবার তিনি ব্রিধান-২৮ আবাদ করেছিলেন। তাঁর ৫০ শতাংশ জমির ধান কেটে নাগচিন্নি নদীর পাড়ে খলায় নিয়ে বোমা মেশিনে মাড়াই করতে দেখা গেছে। এই জমিতে তিনি প্রায় ৩০ মণ ধান পেয়েছেন। বোমা মেশিনের মালিক সিরাজুল ইসলাম জানিয়েছেন, তাঁরা ৮ জন শ্রমিক বোমা মেশিন দিয়ে কৃষকদের জমির ধান মাড়াই করে দেন। জালাল উদ্দিনের ৫০ শতাংশ জমির ধান মাড়াই করে এক মণ ধান পাবেন। পুরোদমে ধান কাটা শুরু হলে দৈনিক ১৬ মণ ধান রোজগার হয়। করিমগঞ্জের সাকুয়া গ্রামের কৃষক আক্কাস মিয়া জানিয়েছেন, তিনি এবার ১২ বিঘা জমিতে ব্রিধান-২৯ এবং হাইব্রিড হীরা ধান আবাদ করেছেন। পুরোদমে ধান কাটা শুরু হতে আরও অন্তত ১০ দিন লাগবে বলে তিনি জানিয়েছেন। তবে এবার ধানের ফলন খুবই ভাল হয়েছে বলে তিনি ধারণা দিয়েছেন।
এদিকে নৌপথে বড় বড় বাল্কহেড এবং ইঞ্জিনচালিত নৌকায় করে হাওরের নতুন ধান করিমগঞ্জের চামড়া নৌবন্দরের আড়তগুলোতে ইতোমধ্যে আসতে দেখা গেছে। আলতাফ হোসেন নামে একজন আড়ত মালিক জানিয়েছেন, বর্তমানে হীরা ধান ৭৫০ টাকা মণ, আর ৯০০ টাকা মণ দরে ব্রিধান-২৮ কিনছেন। চামড়া নৌবন্দরে অন্তত ৩০টি আড়ত রয়েছে। এগুলি মূলত মৌসুমি আড়ত। এক ফসলি হাওরের বোরো ধানের মৌসুমেই কেবল আড়তগুলো গড়ে ওঠে। ভরা মৌসুমে প্রতিটি আড়ত দৈনিক ৩০ থেকে ৪০ ট্রাক ধান চাল কলগুলোতে সরবরাহ করতে পারে। এখানকার বেশিরভাগ ধান উত্তরবঙ্গের চাল কলগুলোতে যায়।
তবে কৃষক জালাল উদ্দিন ও আক্কাস মিয়া জানিয়েছেন, মৌসুমের শুরুতেই কৃষকরা ঋণের টাকা পরিশোধ আর শ্রমিক খরচের টাকা মেটাতে ধান বিক্রি শুরু করেন। তখন আড়তের মালিকরা সুযোগ নিয়ে কম দামে ধান কেনেন। এক মণ ধান উৎপাদনে খরচই হয়ে যায় এক হাজার টাকার বেশি। ফলে তারা শুরুতে ধান বিক্রি করে উৎপাদন খরচই পান না।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুস সাত্তার জানিয়েছেন, আগাম বন্যার হাত থেকে হাওরের ধান রক্ষার লক্ষ্যে সরকার চাষীদের জন্য ৭০ ভাগ ভর্তুকি মূল্যে ‘কম্বাইন হার্ভেস্টার’ দিয়েছে। শতকরা মাত্র ৩০ টাকা দিতে হয় কৃষককে। পুরো দমে ধান কাটার সময় পর্যাপ্ত শ্রমিক পাওয়া যায় না। ফলে আগাম বন্যায় ফসল হানির ভয় থাকে বলেই এখন হার্ভেস্টারের সুবাদে দ্রুততার সাথে ধান কাটা সম্ভব হচ্ছে।
গত চার বছরে জেলার ১৩ উপজেলায় মোট ৭৮০টি কম্বাইন হার্ভেস্টার দেওয়া হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ৭৮টি, ইটনায় ১০৪টি, মিঠামইনে ৯৬টি, তাড়াইলে ৮২টি, করিমগঞ্জে ৭২টি, অষ্টগ্রামে ৬৭টি, বাজিতপুরে ৬২টি, কুলিয়ারচরে ৫২টি, নিকলীতে ৫১টি, কটিয়াদীতে ৪৬টি, ভৈরবে ৩৯টি, পাকুন্দিয়ায় ২০টি, আর হোসেনপুরে ১১টি। একটি হার্ভেস্টার দৈনিক ৭০ থেকে ৮০ জন শ্রমিকের সমান ধান কাটতে পারে। তিনি জানান, দূরবর্তী জমির ধান কাটতে হার্ভেস্টার মালিকরা প্রতি একরে নেন ৭ হাজার টাকা। আর কাছাকাছি দূরত্বের জমি হলে নেন ৫ হাজার টাকা।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *